বাৎসরিক অনুষ্ঠানাদিঃ-

‘চেতনামঞ্চ’ সমাজ জাগৃতির অন্যতম সাংস্কৃতিক সংগঠন । ‘চেতনা মঞ্চ’ ‘বঙ্গীয় হরি-গুরুচাঁদ-আম্বেদকর চেতনামঞ্চ’ নামক ট্রাস্টির মাধ্যমে এই সাংস্কৃতিক কার্যকলাপ করে থাকে । প্রত্যেক বৎসরের Jan-April মাসের মধ্যে উপযুক্ত সময়ে তিন দিন ব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠান করে থাকে । এই অনুষ্ঠান মূলত শিক্ষা-স্বাস্থ্য-সমাজ সচেতনতা মূলক সাংস্কৃতিক অনুষ্ঠান । এই অনুষ্ঠান থেকে সারা বিশ্বকে বার্তা দেওয়া হয় – সাজসজ্জা – পরিচ্ছন্নতা – নিয়মানুবর্তিতা – পোষাক পরিচ্ছদ – সঙ্ঘবদ্ধতা – সৃষ্টিশীল গঠনমূলক রাজকীয় মৌলিক ভাবনার । যা ভারতবর্ষের সংখ্যাগরিষ্ঠ মানুষের মূল ইতিহাস ও দর্শন কেন্দ্রিক ।

শুধু এই অনুষ্ঠানেই শেষ নয় , এই দর্শন ভাবনাকে সচল রাখতে বগুলা শ্রীহরি শিশু নিকেতনের ‘হরিমন্দিরে’ মাসিক বদন্দনা সভার আয়োজন করা হয়ে থাকে । যে বন্দনা সভা প্রতিনিয়ত প্রায় শতাধিক মানুষের উপস্থিতিতে সমৃদ্ধ হয়ে ওঠে ।

এছাড়া পার্শ্ববর্তী প্রত্যন্ত এলাকায় আমরা বাস্তবসম্মত মানবিক ধর্ম-দর্শনকে সামনে রেখে বিবাহ-শ্রদ্ধানুষ্ঠান ও অন্যান্য অনুষ্ঠানাদি পরিচালনা করে থাকি ।

এর প্রভাবে ইতিমধ্যে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার অনুষ্ঠান আমাদের সাংস্কৃতিক অনুষ্ঠানের অনুসরণে গড়ে উঠেছে । তাঁদের ডাকে সাড়া দিয়ে আমরাও সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছি আমাদের সাধ্যমতো ।