চেতনা মঞ্চের লক্ষ্যঃ

দীর্ঘদিন ধরে চলে আসা শোষণ বঞ্চনার প্রতিবাদী আন্দোলন কে নতুন আঙ্গিকে, সাংস্কৃতিক বিপ্লবের মধ্য দিয়ে সচেতন করে সঠিক দিক-দিশা দেওয়া ।

যে মানুষ নিজের ইতিহাস জানে না , সে মৃতের সমান । আমরা পিছিয়ে রাখা ( SC, ST, OBC) মানুষের সঠিক ইতিহাস জেনে , শ্রীশ্রীহরিচাঁদ ঠাকুর , মহান শিক্ষাবিদ গুরুচাঁদ ঠাকুর ও ডঃ বি আর আম্বেদকর সহ বহু মূল ভারতীয় মনীষীদের জীবন-দর্শনকে সামনে রেখে – সঙ্গীত , কবিতা , নৃত্য , নাটক , গীতি আলেখ্য ,আবৃতি আলেখ্য সহ বিভিন্ন সাংস্কৃতিক উপাদানের অন্তর্ভুক্তির মধ্য দিয়ে নিজেদের জাগরিত করাই মূল লক্ষ্য ।

এছাড়া আমাদের মানুষের শৃংখলা – আচরণ –ন্যায়পরায়ণতা – কর্তব্যকে সামনে রেখে বক্তব্য , সেমিনার , প্রশিক্ষণ শিবির , বৈদিক ব্রাহ্মণ পুরোহিত বর্জিত সামাজিক আচার-অনুষ্ঠান , পথসভা , বন্দনা সভা করে সমাজকে মুক্তির দিশা দিতে আমরা গঠন করেছি চেতনা মঞ্চ (CHETANA MANCHA ) ।

‘চেতনা সমৃদ্ধ’ মানুষ অনেকে রয়েছে । হয় সে তার মত প্রকাশ করতে পারে না , নয় তাকে করতে দেওয়া হয় না । সেই মুক্ত চিন্তক ‘চেতনা সমৃদ্ধ’ মানুষের সামনে ইন্টারনেটের মাধ্যমে প্রশস্ত পথ খোলা হল । এই মাধ্যমে সকল ‘চেতনা সমৃদ্ধ’ মানুষ একত্রিত হয়ে সমাজের সংখ্যাগরিষ্ঠ মানুষকে সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়ে চেতনার বিকাশ ঘটানোর সম্ভাবনায় আমরা বিশ্বাসী ।

চেতনার বিকাশ ঘটলে মানুষ আর পশুর মতো বাঁচবে না , ধর্মীয় কুসংস্কারে আবদ্ধ থেকে নারী-পুরুষ বিভেদ , জাতি-বিদ্বেষ , ধর্মীয় হানাহানি মুক্ত সমাজ গড়তে পারে । সেই কুসংস্কার মুক্ত , বিজ্ঞান-চেতনায় সমৃদ্ধ সমাজ তথা দেশ গঠনই আমাদের অন্যতম প্রধান লক্ষ্য ।